Inspirational journeys

Follow the stories of academics and their research expeditions

ইউটিউব মার্কেটিং কি? ইউটিউব মার্কেটিং কেন করবেন?

Saddam Sir

Fri, 19 Apr 2024

ইউটিউব মার্কেটিং কি? ইউটিউব মার্কেটিং কেন করবেন?

ইউটিউব মার্কেটিং আসলে কি?


সহজ কথায় YouTube এ ভিডিও আপলোড করে অর্থ উপার্জনের একটি সহজ মাধ্যম। অনেকের মনে হয়তবা প্রশ্ন উঠতে পারে YouTube এ ভিডিও আপলোড করলে কিভাবে অর্থ উপর্জন করা সম্ভব?


একটা জিনিস ভাল করে লক্ষ করবেন আপনি যখন YouTube এ কোন ভিডিও দেখেন তখন বেশীরভাগ ক্ষেত্রে ভিডিও এর নিচের অংশে বিভিন্ন সময় বিভিন্ন পন্যের বিজ্ঞাপন দেখা যায়। আর এই বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আয় করতে পারবেন। আপনার ভিডিও যত বেশী দেখা হবে আপনার একাউন্টে তত বেশী টাকা জমা হবে। অর্থাৎ সহজ কথায় আপনার আপলোড করা ভিডিও এর যত বেশী ভিউ হবে আপনার আয় তত বেশী হবে।


ইউটিউব মার্কেটিং কেন করবেন?


অনলাইন মার্কেটিং করার অনেক উপায় আছে। তার মধ্যে ইউটিউব মার্কেটিং বর্তমানে সবথেকে জনপ্রিয় হয়ে উঠেছে। এর এত জনপ্রিয়তার অনেকগুলো কারন আছে।


প্রথমত, ইউটিউব মার্কেটিং করলে খুব দ্রুত ট্রাফিক পাওয়া যায়। যেটা একটা ওয়েবসাইটের জন্য অনেক সময়ের ব্যাপার।


আবার একটা সাইটের জন্য আপনি প্রথমেই হোস্টিং আর ডোমেইন এর জন্য টাকা খরচ করতে হবে যেটা নতুনদের জন্য অনিহার কারন। ইউটিউব এ আপনাকে কোন টাকা খরচ করতে হবে না।


আর সবচেয়ে বড় যেই কারনে ইউটিউব মার্কেটিং ইদানিং বেশি জনপ্রিয় তা হচ্ছে এসইও রেঙ্কিং এর বিভিন্ন আপডেটের কারনে যারা রিভিও সাইট দিয়ে মার্কেটিং করে থাকেন তাদের রেঙ্কিং প্রতিনিয়ত ড্রপ করছে কিন্তু ইউটিউব এই প্রভাব থেকে মুক্ত।


আবার, যারা এমন কোন প্রোডাক্ট ক্রয় করার জন্য সিদ্ধান্ত নেন যেটার ডিজাইন বা ব্যাবহারবিধি নিয়ে তারা চিন্তিত তখন তারা সেই পণ্যটি দেখতে কেমন বা এটি কিভাবে ব্যবহার করবে তা জানার জন্য ইউটিউবে প্রবেশ করে আর তাই উন্নত বিশ্বে ইউটিউবে ঢু মারা মানুষের বড় অংশ এর পরেই কিছু না কিছু ক্রয় করে থাকেন। যার কারনে ইউটিউব হচ্ছে ক্রেতাদের ঘাটি।


কিভাবে শিখবেন ইউটিউব মার্কেটিং


ফ্রিল্যান্সিং আইটি এর সহায়তায় আমরা দিচ্ছি খুব অল্প খরচে মাত্র 500 টাকায় ইউটিউব মার্কেটিং এর সম্পূর্ণ কোর্স। যেখানে আপনি ইউটিউব মার্কেটিং শিখলে অল্প কিছুদিনের ভিতরেই ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। এর ভিতর রয়েছে ইউটিউব এর থেকে হিরো হওয়ার টিপস!


এই কোর্সের ভিতরে রয়েছে কিভাবে আপনি আপনার ভিডিওর ভিউ বাড়াতে পারেন, এবং আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে পারেন। আর এই দুইটা কাজের উপরে প্রকাশ করে আমরা অনেকগুলো কাজ দেখেছি যা যা আপনাদের বিগেনার থেকে শুরু করে এক্সপার্ট পর্যন্ত সবারই জানা প্রয়োজন। এন্ড আমাদের আরো অনেক ছোটখাটো বিষয়ে আলোচনা করা হয়েছে। যেগুলো অবশ্যই আপনাদের খুবই খুবই গুরুত্বপূর্ণ কারণ ইউটিউবে সফল হতে হলে আপনাকে অবশ্যই সাবস্ক্রাইবার এবং ভিডিও বাড়াতে হবে।


ইউটিউব মার্কেটিং এর কোর্স কতদিন শিখতে হবে?


প্রথম লেভেল এটি শিখতে আপনাকে মাত্র 10 দিন সময় লাগতে পারে। ফ্রিল্যান্সিং আইটি-এর ইউটিউব মার্কেটিং কোর্স আপনি করে করলে সারাজীবন এক্সেস পাবেন। এবং সবসময় আপডেট ভিডিও এখানে আপলোড হতে থাকে। এছাড়াও রয়েছে সরাসরি ফেসবুক গ্রুপের মাধ্যমে সাপোর্ট। এছাড়াও রয়েছে লাইফ সেশন, যেখানে আপনি লাইভ ক্লাসের মাধ্যমে বিভিন্ন সময় বিভিন্ন  ভিডিও সেশন অংশগ্রহণ করতে পারবেন। নিজেকে প্রতিনিয়ত আপডেট করতে পারবেন। যা বর্তমান দুনিয়ায় আপডেট থাকা অত্যন্ত জরুরী একজন ফ্রিল্যান্সারের জন্য বা ইউটিউবারের  এর জন্য।


আমাদের কোর্স


0 Comments

Leave a comment