Inspirational journeys

Follow the stories of academics and their research expeditions

কেন বাংলাদেশের বেশিরভাগ মানুষ অনলাইনে সফল হতে পারেনা

Saddam Sir

Thu, 13 Jun 2024

কেন বাংলাদেশের বেশিরভাগ মানুষ অনলাইনে সফল হতে পারেনা

কেন বাংলাদেশের বেশিরভাগ মানুষ অনলাইনে সফল হতে পারেনা

মূলত এই কারণটার জন্য সবার প্রথমে আমি দায়ী করবো অজ্ঞতাকে কারণ ‍আমাদের দেশের বেশির ভাগ মানুষই আনলাইনে আয়ের ব্যাপারে বেশ অজ্ঞ । তাদের এই ব্যাপারটাতে বেশ দুর্বলতা রয়েছে। তারা অনেকে জানেই না যে কিভাবে অনলাইনে আয় করতে হয় ।

জানে না কিভাবে সঠিকভাবে কাজ শিখতে হয় এবং কোথা থেকে শিখতে হয় । রয়েছে সঠিক প্রশিক্ষণের অভাব । তার সাথে রয়েছে আইসিটি যন্ত্রপাতি সঠিকভাবে ব্যবহার করতে না পারার জ্ঞান।

আমাদের আইটি ডিপার্টমেন্ট থেকে আপনি শিখতে পারেন অনলাইনে সেরা সকল কাজ এবং অনলাইন থেকে ইনকাম করতে পারেন লক্ষ টাকা

এখন অবশ্য এসব ব্যাপারে মানুষ বেশ সচেতন হচ্ছে এবং আমাদের সরকার ও এ বিষটিকে বেশ গুরুত্বসহকারে নিয়েছেন।

এবং অনেকেই সঠিকভাবে প্রশিক্ষণ নিয়ে বেশ ভালো পরিমাণ আয় ও করছে এবং অনেক নতুন শুরু করছেন ।

অজ্ঞতার ব্যাপাটার পরে রয়েছে কি কাজ শিখবো সেটা নিয়ে ধিদা দন্ধ। বেশিরভাগ মানুষেরেই এই ব্যপারটার উপর ৬০% সফল হওয়া না হওয়ার প্রভাব রয়েছে।

অনেকে অনলাইনে কয়েকটা রিভিউ দেখে কাজে লেগে পরে । কোন কাজটা ভালো কিসের চাহিদা বেশি কি কাজ করলে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে কোন কাজের ইনকাম কেমন। এ রকম কয়েকটা রিভিউ দেখেই বেশিরভাগ কজে নেমে পরে এখানেই করে প্রথম ভূলটা ।

কি অবাক হলেন, অচ্ছা বুজিয়ে বলছি ধরুন আপনি সব খুজে পেলেন গ্রাফ্রিক্সডিজাইন ও ওয়েবডিজাইন বেশ ভালো কাজ, যার যেমন চাহিদা রয়েছে তেমনি রয়েছে বেশ ভালো টাকা ইনকাম করার সম্ভাবনা ।

কিন্তু প্রথমে তো আপনি দুইটাই শিখতে পারবেন না আপনাকে যেকোন একটা বেছে নিতে হবে আর এই জায়গাইতেই পরি আমরা সবচেয়ে বড় সমস্যায় কারণ হলো আমরা না বুঝে অনতাজে যে কোন একটা শিখা শুরু করি কারণ কাজ দুইটাই বেশ ভালো দুইটাই বেশ ভালো আয় হয়। এই ব্যাপারট মাথায় নিয়েই আমরা শুরু করি কিন্ত যা সবার ক্ষেত্রে সঠিক বাছাই নাও হতে পারে।

ধরুন আপনি শুরু করলেন ওয়েব ডিজাইন এবং সেটা শিখা শুরু করলেন কিন্তু কিছু দিনপর দেখলেন আপনি কোডিং ভালো পারেন না এবং কোডিং আপনি মনে রাখতে পারেন না এবং অনেক সময় ধরে কম্পিউটারের সামনে বসে বসে কোডিং করার কোন মন মানসিকতা আপনার নেই এবং দীর্ঘ ক্ষণ কাজ করার মত ধৈর্য্য আপনার নেই কিন্তু আপনি বেচে নিলেন ওয়বেডিজাইনকে তাহলে নিশ্চই আপনি সফল হবেন না।

তাই কাজ বাছাইয়ের সময় অবশ্যই আপনাকে কাজের চাহিদার পাশাপাশি অবশ্যই আপনার ভালো লাগা খারাপ লাগার বিষটিও বেশ নজর রাখতে হবে। যা আপনারা বেশিরভাগ ক্ষেত্রেই ভূল সিদ্ধান্ত নিয়ে থাকেন।

এরপর রয়েছে পরিশ্রম করতে না পারা

আমাদের দেশের অনেক মানুষের একটি বাজে স্বভাব হলো কম প্ররিশ্রমে কিছু একটা করা । আমরা সবসময়ই অল্প পরিসরে সবকিছু চেয়ে থাকি ।বিশেষ করে ছাত্রসমাজ তারা ভাবে ছোট একটা পরিমান ইনকাম হলেই হবে । কিন্তু আমরা এটা ভাবি না যে এতে আমাদের ভবিষ্যত নষ্ট হচ্ছে । ছাত্রসমাজ তাদের প্রচুর সময় নষ্ট করে এসব করার পিছনে। তারা হয়তো নানা রকম এপ এর মাধ্যমে আয় করতে চায় দেখা গেলো তারা সেখান থেকে খুব কম পরিশ্রমে দিনে ১-২ ডলার ইনকাম ও করতে পারলো কিন্তু বিনিময়ে নিয়ে যাচ্ছে আমাদের এসব ছাত্রসমাজের প্রচুর সময় ।

আপনারা যানেন কিনা একজন দক্ষ কর্মীর ইন্টারনেশনাল এ প্রতি ঘন্টার মার্কেট মূল্য ১০-১০০ ডলার তাহলে কেনো আমরা সারা দিনে ১-২ডলারের জন্য আমাদের সময়কে নষ্ট করবো।

তাই একটু পরিশ্রম হলেও আমরা প্রথমে ভালোভাবে কাজ শিখবো তারপর কাজ করবো । তাহলে আমরা যেমন নিজেরা উন্নত হবো সাথে হবে আমাদের দেশের উন্নয়ন। 

আমাদের আইটি ডিপার্টমেন্ট থেকে আপনি শিখতে পারেন অনলাইনে সেরা সকল কাজ এবং অনলাইন থেকে ইনকাম করতে পারেন লক্ষ টাকা

0 Comments

Leave a comment