ল্যাপটপ নাকি ডেক্সটপ? ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন বেস্ট?

ল্যাপটপ নাকি ডেক্সটপ ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন বেস্ট
ল্যাপটপ নাকি ডেক্সটপ ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন বেস্ট

মূলত আমার আজকের পোষ্টটা হল আমার নিজস্ব একটা মতামত । আপনাদের কেমন লাগবে তা বলতে পারি না । আমি মূলত আজ আলোচনা করব বিভিন্ন জেনারেশন এর ও বিভিন্ন কনফিগারেশন এর পিসি নিয়ে . ল্যাপটপ নাকি ডেক্সটপ? ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন বেস্ট।

এখন দেখা যায় পিসি কেনার দিক থেকে সবার ই ল্যাপটপ এর দিকে নজর বেশী । তা ল্যাপটাপ কিনতে হলে সাবর প্রথম নজর থাকে প্রসেসর এর দিকে । So  প্রসেসর কোর আই ৫, ৭, ৩ বিভিন্ন কোয়ালিটির রয়েছে । So তার মধ্যে বাজেট এ যেটা পারে সেটাই সবাই কিনে । তবে এখান থেকে ৩ বা ৪ বছর পূর্বেও পিসিতে এত কোয়ালিটির প্রসেসর ছিল না । তখন সবার নজর ছিল ডুয়াল কোরের পিসির দিকে । আমার নিজেরও বর্তমানে রয়েছে ৪ বছর আগে কেনা একটা ডুয়াল কোর পিসি ।

আমি নিজে ও নিজের হাতে আমার অনেক বন্ধু বান্ধব দের অনেক পিসি কিনে দিয়েছি । অনেক পিসি ইউজও করেছি । তা আমার কেমন এক্সপেরিয়েন্স হল এসব ইউজ করে তাই আপনাদের আজ বলব । এ বিষয়ে অবশ্য অনেকের অনেক রকম মত থাকতে পারে ।

>Fiverr and Digital Marketing Course<

এখন যেসব ল্যাপটপ পাওয়া যায় , So বেশীর ভাগই দেখা যায় ৪ জিবি র‌্যাম ও কোর আই ৩ ,৫ , ৭ প্রসেসর । আর আগে যেগুলো পাওয়া যেত সেগুলো ছিল ডুয়াল কোর ও ১ বা ২ জিবি র‌্যাম । অবশ্য এখনও ওগুলো পাওয়া যায় । এখন পিসির কনফিগারেশন অনুযায়ী কেমন পারফরম্যান্স দেয় সেটাই দেখার বিষয় ।So  বর্তমানে বাংলাদেশে তৈরী দোয়েলের ল্যাপটপও বেশ দেখা যায় । সেদিন একটা দোয়েল কোর আই ৫ পিসি দেখলাম । বেশ ভালই আউটলুক । তবে পারফরমেন্স আমাকে সন্তুষ্ট করতে পারেনি । এটা মনে হল আমার ৪ বছর পুরান ডুয়াল কোর পিসির থেকে খারাপ ।

প্রথমে আসি ল্যাপটপ বা নোটবুক

বা ছোট আকৃতির পোর্টএবল পিসির দিকে । কারণ এগুলোই এখন সবথেকে বেশী টানছে মার্কেটে ।

ল্যাপটপ যাদের আছে বা কিনতে চাচ্ছেন তাদের মধ্যে যাদের বাজেট কম তাদের সবারই নজর থাকে প্রথমে কোর আই ৩ এ দিকে । এখন ভাবনার বিষয় একটা কোর আই ৩ ল্যাপটপ কেমন পারফরমেন্স দেয় । So এগুলোতে সাধারণত ১.৮ থেকে ৩ এর উপরে প্রসেসর দেওয়া থাকে ২ বা ৪ জিবি র‌্যামের সাথে । So শুধু প্রসেসর কোর আই ৩ হলে ই যে পিসি ভাল পারফরমেন্স দেবে তার কোন মানে নেই । আমি অনেক কোর আই ৩ ইউজ করেছি , তবে বেশীরভাগ স্থানেই যে চিত্র টা দেখি , সেখানে প্রসেসর হল ২.২ বা ২.৩ বা ২.৬ পর্যন্ত । এর উপরে যে নেই তা বলছি না , তবে এই কোয়ালিটির ই বেশী । কম দামের মধ্যে বাস স্পিডও ভাল পাওয়া যায় না ।

>স্মার্ট ইংলিশ স্মার্ট ওয়ে টু লার্ন ইংলিশ ” ইংরেজি শেখার অনন্য বই<

র‌্যাম থাকে ২ বা ৪ জিবি । ফলে শেষে দেখা যায় এর থেকে ডুয়াল কোরের সিম্পল কনফিগারেশন এর ডেক্সটপই ভাল পারফরমেন্স দেয় । এসব পিসিতে গ্রাফিক্স থাকে বিল্ট ইন ১ বা ২ জিবি । So দেখা যায় যে কোন হার্ডি কাজ করতে গেলে র‌্যাম খালি থাকে অনেক টাই , কিন্তু প্রসেসর এর ক্ষমতা শেষ হয়ে যায় । ফলে পিসি যেই স্লো সেই স্লো ই থেকে যায় । কিন্তু দামটা কিন্তু কোন অংশেই কম থাকে না অন্য পিসির থেকে ।

তবে কোর আই ৫ এর ক্ষেত্রে চিত্র টা একটু অন্যরকম লেগেছে আমার কাছে । সেম কনফিগারেশন এর কোর আই ৩ ও কোর আই ৫ এর কাজের মধ্যে অনেক ফারাক । কোর আই ৫ যে পিসি গুলা বাজারে বেস্ট সেল হয় , সেগুলো মোটামুটি ইউজ করার মত । তবে এর গ্রাফিক্স নিয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে । কারণ , হাই রেজুলেশন এর গেমিং এর ক্ষেত্রে এগুলো প্রায়ই সমস্যা করে থাকে । মাঝে মাঝে হ্যাং করে ও রিস্টার্ট নেয় > ২ জিবি গ্রাফিক্স থাকার পরেও ।

So  এগুলো প্রসেসর স্পিড আমার কাছি ভালই মনে হয়েছে , সেই সাথে র‌্যামও । তবে , মিড বাজেটের কোর আই ৫ বা কোর আই ৩ এর ওয়েবক্যামেরা এর পারফরমেন্স ভাল না মোটেও । সামান্য অন্ধকারেই ছবি ঘোলা আসে । কিন্তু উচ্চ দামের যে কোর আই ৫ বা কোর আই ৩ পিসি গুলা আছে , সেগুলার ক্যামেরা ভালই ।

এখন আসি কোর আই ৭ এ

এগুলো সব দিক থেকে পারফেক্ট । তবে , আপনার যদি মিড বাজেট থাকে , তবে আপনার জন্য উপযোগী না মোটেও । কারণ , শুধু প্রসেসর কোর আই ৫ বা কোর আই ৭ হলেই হবে না । সেই সাথে র‌্যাম , প্রসেসর এর বাস স্পীড প্রভৃতিও দেখে নিতে হবে । So দেখা যায় যেগুলো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে , সেহুলো শুধু নামেই কোর আই ৭ , কাজে কোর আই ৫ বা তারও নিচে । শুধু প্রসেসর এর দিকে না তাকিয়ে অন্য সব দিকে দেখলে ৭০ – ৮০ হাজার এর যে কোর আই ৭ গুলা আছে সেগুলাতে প্রসেসর বা অন্য পার্টস গুলা কোর আই ৫ বা কোর আই ৩ এর মতই থেকে যায় ।এই কারণে , সব পার্টস প্রসেসরের সাথে তাল মিলিয়ে কাজ করতে পারে না । ফলে আপনি এর কাছ থেকে যে পারফরমেন্স আশা করেন তা দিতে পারে না ।

এখন আপনার জন্য কোনটা পারফেক্ট হবে সেটা নির্বাচন করবেন কীভাবে ? আপনার বাজেট যদি হাই ফাই হয় , তবে তো কথাই নেই । কিন্তু , মিড বাজেটের মধ্যে আপনি কী কিনবেন ??

So আমি বলব , আপনার যদি কম বাজেটের কোর আই ৭ কেনার ইচ্ছা থাকে , তবে তা ছেড়ে দিন । কোর আই ৫ কিনুন ও সাথে সব এক্সেসোরিস গুলা ভাল দেখে নিন । প্রসেসর নিন ৩ এর উপরে । টার্বুও নিতে পারেন ।বাস স্পিড ভাল দেখে নিন । ফলে পারফরমেন্স ভাল পাবেন । র‌্যাম নিন কমপক্ষে ৪ জিবি । গ্রাফিক্সটা একবার দেখুন । সেটাও ভাল নিন । এক্সটারনাল ও নিতে পারেন । ওয়েব ক্যামটা ভাল দেখে নিন । আপনার কোর আই ৫ এর পারফরমেন্স হয়ে যাবে সেই বাজেটের কোর আই ৭ এর থেকে ভাল । আর যারা কম বাজেটের কোর আই ৫ নেবার কথা ভাবছেন , তাদেরকে বলব একই বাজেটের কোর আই ৩ নিন , তবে উপরের জিনিসগুলা ভাল নিন । একই কাজ হবে । শুধু প্রসেসর দেখে ল্যাপটপ কিনবেন না । পিসিতে সব পার্টসের সমন্বয় না হলে পারফরমেন্স খারাপ হতে বাধ্য ।

>Fiverr and Digital Marketing Course<

So আর যাদের কোর আই ৩ নেবারও সামর্থ নেই , তাদের বলব , ডেক্সটপ নিয়ে নিন । কারণ , একই কনফিগারেশন এর ডেক্সটপ ও ল্যাপটপের মধ্যে ডেক্সটপই বেস্ট পারফরমেন্স দেয় । আপনি যদি একটা সিম্পল কনফিগারেশন এর কোর আই ৩ ডেক্সটপ নেন, র‌্যাম ৪ জিবি নিন, ভাল একটা গ্রাফিক্স কার্ড নিয়ে নিন , এতে আপনার খরচ পড়বে কম , কিন্তু পারফরমেন্স পাবেন ল্যাপটপের থেকে অনেক বেশী । আর ডেক্সটপ ল্যাপটপের থেকে বেশী হার্ডি ।

আপনি একটা কোর আই ৭ ল্যাপটপের দামে একটা ভাল গেমিং ডেক্সটপ কিনে ফেলতে পারবেন । ডেক্সটপের সাথে ল্যাপটপের তুলনা কোন ভাবেই খাটবে না । রাফ ইউজ করার জন্য ডেক্সটপের উপরে কোন কম্পিউটারই নেই । আর এর সবথেকে বড় সুবিধা হল , আপনি যেকোন পার্টস আপগ্রেড করতে পারবেন সহজেই । ফলে ধীরে ধীরে আপনার পিসি আরও উন্নত করে তুলতে পারবেন । তবে , এক্ষেত্রে মাদারবোর্ড অবশ্যই ভাল নিবেন । তবে আপনার যদি পোর্টেবলিটির দরকার হয়, তবে ল্যাপটপই উপযুক্ত

 So আশাকরি আমাদের এই ল্যাপটপ নাকি ডেক্সটপ? ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন বেস্ট পোষ্ট টি আপনার অনেক উপকারে এসেছে

Leave a Reply